গুপ্তচর সন্দেহে রাশিয়ায় মার্কিন সেনা আটক

মঙ্গলবার (৭ মে) রাশিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা আরআইএ এসব তথ্য জানায়। মার্কিন প্রশাসনের দুই কর্মকর্তাও এসব তথ্য নিশ্চিত করেছেন।

গুপ্তচর সন্দেহে রাশিয়ায় মার্কিন সেনা আটক

প্রথম নিউজ, ডেস্ক : গুপ্তচর সন্দেহে  গর্ডন ব্ল্যাক নামক এক মার্কিন সেনা সদস্যকে আটক করেছে রাশিয়া। বৃহস্পতিবার (২ মে) রাশিয়ার ভ্লাদিভস্তক এলাকা থেকে ২৪ বছর বয়সী ওই সেনাকে আটক করা হয়। মঙ্গলবার (৭ মে) রাশিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা আরআইএ এসব তথ্য জানায়। মার্কিন প্রশাসনের দুই কর্মকর্তাও এসব তথ্য নিশ্চিত করেছেন।

আদালতের প্রেস অফিসের বরাত দিয়ে আরআইএ জানিয়েছে, ভ্লাদিভোস্টকের পারভোমাইস্কি জেলা আদালত গর্ডন ব্ল্যাককে আটকের নির্দেশ দেন। তাকে ২ জুলাই পর্যন্ত আটকে রাখা হবে। বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, গর্ডন ব্ল্যাক যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর একজন সার্জেন্ট। সর্বশেষ তিনি দক্ষিণ কোরিয়ায় কর্মরত ছিলেন। সেখান থেকে তার টেক্সাসে ফেরার কথা থাকলেও কীভাবে তিনি রাশিয়ায় গেলেন, তা এখনো জানা যায়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্রের বরাত দিয়ে রুশ দৈনিক ইজভেস্টিয়া জানিয়েছে, গর্ডন ব্ল্যাক রাশিয়ার পূর্বাঞ্চলীয় বন্দরনগরী ভ্লাদিভোস্টকে এক নারীর সঙ্গে দেখা করতে এসেছিলেন। কিছু সময়ের জন্য তারা একসঙ্গে থাকেন ও মার্কিন সেনা রাশিয়ান ওই নারীর কাছ থেকে ২ লাখ রুবল (২ হাজার ১৯৬ ডলার) চুরি করেন। যদিও ইজভেস্টিয়ার এই তথ্য যাচাই করতে পারেনি রয়টার্স। এদিকে, এ বিষয়ে মার্কিন প্রশাসনকে জানিয়েছে রাশিয়া। গর্ডন ব্ল্যাকের পরিবারকে এই ঘটনা জানানো হয়েছে। এরই মধ্যে তাকে ফিরিয়ে আনার ব্যাপারে কার্যক্রম শুরু করেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন সেনাবাহিনীর মুখপাত্র সিনথিয়া স্মিথ বলেছেন, রাশিয়ায় আটক হওয়া ওই সার্জেন্টের বিরুদ্ধে অপরাধমূলক অসদাচরণের অভিযোগ উঠেছে। আমরা তার পরিবারকে বিষয়টি জানিয়েছে। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় তাকে সব ধরনের সহায়তা দিচ্ছে।

জানা গেছে, রাশিয়ার কারাগারে আরও বেশ কয়েকজন মার্কিন নাগরিক আটক রয়েছেন। তাদের মধ্যে নির্বাহী দায়িত্বে থাকা অনেকেই আছেন। আটক রয়েছেন ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদক ইভান গার্সকোভিচ।