অখণ্ড ভারতের মানচিত্র বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বকে অস্বীকার করেছে : জামায়াত

আজ বুধবার (৭ জুন) দলটির ভারপ্রাপ্ত আমির ও সাবেক এমপি অধ্যাপক মুজিবুর রহমান এ বিষয়ে এক বিবৃতি প্রদান করেছেন।

অখণ্ড ভারতের মানচিত্র বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বকে অস্বীকার করেছে : জামায়াত

প্রথম নিউজ, ঢাকা: অখণ্ড ভারতের মানচিত্র বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বকে অস্বীকার করেছে বলে দাবি বাংলাদেশ জামায়াতে ইসলামীর।

আজ বুধবার (৭ জুন) দলটির ভারপ্রাপ্ত আমির ও সাবেক এমপি অধ্যাপক মুজিবুর রহমান এ বিষয়ে এক বিবৃতি প্রদান করেছেন।

তিনি বলেন, গত ২৮ মে হিন্দুত্ববাদের প্রবক্তা বিধায়ক দামোদর সাভাকরের জন্মদিনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে নতুন সংসদ ভবন উদ্বোধন করেছেন, ওই সংসদ ভবনের ম্যুরালের মাধ্যমে ‘অখণ্ড ভারতের’ একটি মানচিত্র ফুটিয়ে তোলা হয়েছে। ভারতের ওই মানচিত্রে বাংলাদেশকে ভারতের অংশ হিসেবে দেখানোর দুঃসাহস করেছে। আমি এ অন্যায় কর্মকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

মুজিবুর রহমান বলেন,‘ভারত সরকার তাদের জাতীয় সংসদ ভবনের ম্যুরালের কল্পিত মানচিত্রে বাংলাদেশকে অন্তর্ভূক্ত করে বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বকে অস্বীকার করেছে। ভারত সরকারের মনে রাখা উচিত ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে লাখো শহীদের রক্তের বিনিময়ে স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র হিসেবে বাংলাদেশ বিশ্ব মানচিত্রে স্থান লাভ করেছে। বাংলাদেশের মানুষের রক্তের প্রতি অসম্মান ও অশ্রদ্ধা প্রদর্শন করে মোদি সরকার অখণ্ড ভারতের যে চিত্র ম্যুরালে তুলে ধরেছেন, তা বাংলাদেশের মানুষকে মর্মাহত করেছে। বাংলাদেশের জনগণ এ ম্যুরালের কল্পিত মানচিত্রে ক্ষুব্ধ। আমি ভারত সরকারের এ ধরনের গর্হিত কর্মকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

তিনি আরো বলেন, অখণ্ড ভারতের মানচিত্রে বাংলাদেশসহ যে সব দেশকে ভারতের অংশ হিসেবে দেখানো হয়েছে, সে সব দেশ স্বাধীন সার্বভৌম রাষ্ট্র। ওই দেশগুলো জাতিসঙ্ঘের সদস্য রাষ্ট্র। কাজেই ভারত এ ধরনের কর্মকাণ্ড করে আন্তর্জাতিক আইন ও জাতিসঙ্ঘ সনদ লঙ্ঘন করেছে। ভারতের এই অন্যায় পদক্ষেপ এক গভীর ষড়যন্ত্রের অংশ। এ ষড়যন্ত্রের বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য আমি বাংলাদেশের আপামর জনতা এবং জাতিসঙ্ঘসহ সকল আন্তর্জাতিক সংস্থা ও শান্তিকামী বিশ্ববাসীর প্রতি আহ্বান জনাচ্ছি।