সাবেক পিসিবি প্রধান ইজাজ বাটের চিরবিদায়

 সাবেক পিসিবি প্রধান ইজাজ বাটের চিরবিদায়

প্রথম নিউজ, ডেস্ক : সাবেক পাকিস্তানি ক্রিকেটার ও দেশটির ক্রিকেট বোর্ডের (পিসিবি) সভাপতি ইজাজ বাট মারা গেছেন। আজ (বৃহস্পতিবার) ৮৫ বছর বয়সে লাহোরে নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ইজাজ বাট পিসিবির দায়িত্বে থাকাকালেই ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িয়ে নিষিদ্ধ হয়েছিলেন পাকিস্তানের তিন ক্রিকেটার সালমান বাট, মোহাম্মদ আসিফ ও মোহাম্মদ আমির। 

ইজাজ বাটের জামাতা আরিফ সাঈদ জানিয়েছেন, দীর্ঘদিন ধরে তিনি অসুস্থ ছিলেন। তার মৃত্যুতে শোক জানিয়ে একটি বিবৃতি দিয়েছে পিসিবি। টুইটারে প্রকাশিত এক বার্তায় সংস্থাটি জানায়, ‘সাবেক ক্রিকেটার ও পিসিবি চেয়ারম্যান ইজাজ বাটের মৃত্যুতে আমরা শোকাহত। তার পরিবার ও স্বজনদের জন্য আমাদের অন্তর থেকে সহমর্মিতা জানাচ্ছি।’

৭০ বছর বয়সে ২০০৮ সালের অক্টোবরে পিসিবির চেয়ারম্যান হয়েছিলেন বাট। এরপর দায়িত্বে ছিলেন ২০১১ সাল পর্যন্ত। সফলতা ও চ্যালেঞ্জের এক মিশ্র সময় কাটিয়েছেন বাট। তার সময়কালে দেশটির ক্রিকেটে বেশকিছু নজিরবিহীন ঘটনা ঘটে। পাকিস্তানের সঙ্গে সিরিজ খেলতে আসা শ্রীলঙ্কান খেলোয়াড়দের বাস সন্ত্রাসী হামলার শিকার হয়। পরবর্তীতে কয়েকটি আন্তর্জাতিক সূচি বাতিলের পাশাপাশি তাদের মাটিতে ক্রিকেট সিরিজ আয়োজনের নিষেধাজ্ঞাও ছিল দীর্ঘদিন।

একই বছরে কঠিন সেই সময় পার করে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপাও জেতে পাকিস্তান। ইউনুস খানের নেতৃত্বে স্মরণীয় সেই বিজয় আসে। দুর্ভাগ্যবশত, এরপর ২০১০ সালে দেশটির ক্রিকেটে লাগে কলঙ্কের দাগ। স্পট ফিক্সিংয়ে জড়ান তৎকালীন অধিনায়ক সালমান বাট এবং দুই পেসার আমির ও আসিফ। ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে  এক টেস্ট ম্যাচে তারা ফিক্সিংয়ে নাম লেখান।

ওই ঘটনার পরই বেশ চমক জাগানো সিদ্ধান্তে মিসবাহ উল হককে পাকিস্তানের টেস্ট অধিনায়কের দায়িত্বে বসায় পিসিবি। যা বোর্ডের দারুণ সিদ্ধান্ত হিসেবে পরবর্তীতে সাবেক মহলে বিবেচিত হয়। মিসবাহ দেশটির সবচেয়ে সফল অধিনায়ক, যার অধীনে ৫৬ ম্যাচের ২৬টিতে জয় পাকিস্তান। তার অধিনায়কত্বেই পরে টেস্টে দলটি শীর্ষস্থানেও ওঠে।

১৯৫৯ থেকে ১৯৬২ পর্যন্ত পাকিস্তানের হয়ে ৮ টেস্ট খেলেছেন উইকেটরক্ষক ব্যাটার ইজাজ বাট। যেখানে এক ফিফটিতে তার রান ২৭৯। এর আগে ৬৭টি প্রথম শ্রেণির ম্যাচে ৭ সেঞ্চুরিতে তিনি প্রায় চার হাজার রান করেন।