নাম ঠিকানা পরিবর্তন করেও শেষ রক্ষা হলো না

নাম ঠিকানা পরিবর্তন করেও শেষ রক্ষা হলো না

প্রথম নিউজ, ফেনী: পাঁচ বছরের সাজা থেকে বাঁচতে নাম, ঠিকানা পরিবর্তন করে ১৬ বছর সৌদি আরবে পালিয়ে থেকেও শেষ রক্ষা হয়নি আবুল কালাম কালা মিয়া প্রকাশ সোহাগ (৪৫)। ফেনীর সোনাগাজীতে চুরির মামলায় পাঁচ বছরের সাজাপ্রাপ্ত পলাতক আসামি মঙ্গলবার বিকেলে পশ্চিম চর দরবেশ এলাকা থেকে গ্রেফতার করেছে পুলিশ।

কালাম পশ্চিম চর দরবেশ এলাকার হাবিব উল্যাহর ছেলে। বুধবার তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।  
পুলিশ জানায়, ২০০৭ সালের ১৮ মার্চ চুরির অভিযোগে আবুল কালামের বিরুদ্ধে নোয়াখালীর কোম্পানীগঞ্জ থানায় একটি মামলা হয়। ওই মামলায় তাকে গ্রেফতার করে কারাগারে পাঠায় পুলিশ। মাস খানেক পর জামিনে বের হয়ে গোপনে সৌদি আরবে আত্মগোপনে চলে যান। এরপর তিনি আর আদালতে হাজির হননি। দীর্ঘশুনানি শেষে ২০১৮ সালে নোয়াখালীর আদালত আবুল কালামকে পাঁচ বছরের সশ্রম কারাদ প্রদানণ্ড প্রদান করেন।

সোনাগাজীর আদর্শগ্রাম তদন্ত কেন্দ্রে এসআই নাজমুল হাসান বলেন, নোয়াখালীর আদালত থেকে গ্রেফতারি পরোয়ানা পাওয়ার পর আবুল কালামের খোঁজে মাঠে নামেন। কিন্তু নাম-ঠিকানা পরিবর্তন করে বিদেশে অবস্থান করায় তার কোন হদিস পাওয়া যায়নি। পরে স্থানীয়ভাবে জানতে পারেন তিনি সৌদি আরব থেকে দেশে এসে গ্রেফতার এড়াতে প্রায় স্থান পরিবর্তন করে থাকেন। গত এক সপ্তাহ আগে তাকে ধরতে তিনি ছদ্মবেশে গ্রামের বাড়িতে এবং সম্ভাব্য কয়েকটি স্থানে গিয়ে খোঁজখবর নেন। পরে এক ব্যক্তির মাধ্যমে কালামের মোবাইল নম্বর ও ছবি সংগ্রহ করেন। সেই নম্বরের সূত্র ধরে তাকে গ্রেপ্তার করেন।  

সোনাগাজী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হাসান ইমাম বলেন, জিজ্ঞাসাবাদ শেষে আদালতের মাধ্যমে কালামকে ফেনী কারাগারে পাঠানো হয়েছে। তার বিরুদ্ধে থানায় আরও দুটি মামলায় গ্রেফতারি পরোয়ানা রয়েছে।