অনাস্থা ভোটের মুখোমুখি ফরাসি প্রধানমন্ত্রী

অনাস্থা ভোটের মুখোমুখি ফরাসি প্রধানমন্ত্রী

প্রথম নিউজ, অনলাইন ডেস্ক: ক্ষমতায় আসতে না আসতেই অনাস্থা ভোটের মুখে ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী মাইকেল বার্নিয়ে। (আজ) মঙ্গলবার পার্লামেন্টে তার বিরুদ্ধে এমন প্রস্তাব আনার কথা। এমনিতেই মাইকেল বার্নিয়ে’র সরকার ভঙ্গুর অবস্থায়। তার ওপর এই ভোটে তার টিকে থাকার সুযোগ নেই বলেই মনে হচ্ছে। এ কথা লিখেছে বার্তা সংস্থা এএফপি। ইউরোপিয়ান ইউনিয়নের ব্রেক্সিট বিষয়ক সাবেক মধ্যস্থতাকারী ডানপন্থি মাইকেল বার্নিয়ে।

দেশ রাজনৈতিকভাবে বিভক্ত হয়ে যাওয়ার কারণে এ বছর আগাম নির্বাচন দেন মধ্যপন্থি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন। তাতে কৌশলে জোট করে আটকে দেন মেরি লা পেনকে। ফলে খুব দুর্বল একটি সরকার গঠন হয়। তাতে প্রধানমন্ত্রী হিসেবে মাইকেল বার্নিয়ে’কে নিয়োগ করেন ম্যাক্রন। তারপর থেকেই ৭৩ বছর বয়সী এই প্রধানমন্ত্রী উচ্চ আয় করা ব্যক্তিদের ট্যাক্স বাড়ানোর চেষ্টা করতে থাকেন। কারণ, বাজেটে যে ঘাটতি আছে তা পূরণ করতে চান।

উল্লেখ্য, আগামী ২০২৭ সাল পর্যন্ত ক্ষমতা আছে ইমানুয়েল ম্যাক্রনের। কিন্তু গত সপ্তাহে তিনি পশ্চাৎধাবন করেছেন। বিশেষ করে আভ্যন্তরীণ ইস্যুগুলো যখন আলোচনা হয়। বলা হয়, মাইকেল বার্নিয়েকে ফ্রান্সের অবস্থান বিরোধী বলে তাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেয়া ঠিক হয়নি। দেশটি তিনজন প্রধানমন্ত্রী দেখেছে, যাদেরকে নিয়োগ দেয়ার আগে কেউ চিনতেন না। এখন যদি পার্লামেন্টের নিম্নকক্ষে অনাস্থা প্রস্তাবে টিকে থাকতে না পারেন, তাহলে যেকোনো সময়ে বার্নিয়ে ও তার সরকারের পতন ঘটতে পারে।