হত্যা মামলায় ১৭ বছর পর যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার

চট্টগ্রামে হত্যা মামলায় জামিনে গিয়ে ১৭ বছর পালিয়ে থাকার পর মো. মনজুর আলম (৫৬) নামে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক আসামিকে গ্রেফতার করেছে র‌্যাব

হত্যা মামলায় ১৭ বছর পর যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার

প্রথম নিউজ, চট্টগ্রাম : চট্টগ্রামে হত্যা মামলায় জামিনে গিয়ে ১৭ বছর পালিয়ে থাকার পর মো. মনজুর আলম (৫৬) নামে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক আসামিকে গ্রেফতার করেছে র‌্যাব। বুধবার (৩ মে) নগরীর বাকলিয়া থানার নতুন ব্রিজ এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।

বৃহস্পতিবার (৪ মে) সকাল সোয়া ১০টার দিকে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানায় র‌্যাব-৭। মনজুর আলম কক্সবাজারের কুতুবদিয়া থানার পুতুলনগরপাড়া গ্রামের মৃত নূর আহমেদের ছেলে।

র‌্যাব-৭ জানায়, ২০০৩ সালের ৬ ডিসেম্বর চট্টগ্রাম মহানগরীর চাক্তাই এলাকার আড়তে শুঁটকি বিক্রি করে নৌকায় ফেরার পথে ব্যবসায়ী আবদুল জব্বারকে গুলি করে ও কর্ণফুলী নদীতে ফেলে দেয় দুষ্কৃতিকারীরা। এ ঘটনায় আবদুল জব্বারের ভাই আবদুর রহিম বাদী হয়ে নগরীর পতেঙ্গা থানায় মামলা করেন। ওই মামলা মনজুর গ্রেফতার হয়ে কিছুদিন হাজতবাসের পর ২০০৬ সালের মাঝামাঝিতে জামিনে গিয়ে পলাতক হন।


এর মধ্যে ২০০৬ সালের ২৭ এপ্রিল মনজুর আলমের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। পরে তার অনুপস্থিতিতে ২০১৭ সালের ২৯ জুলাই ব্যবসায়ী আবদুল জব্বার হত্যার অপরাধে আসামি মনজুর আলমকে যাবজ্জীবন কারাদণ্ড, ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক বছরের কারাদণ্ড দেন আদালত।

র‌্যাব জানিয়েছে, ২০০৩ সালের কুতুবদিয়ার ব্যবসায়ী আবদুল জব্বার হত্যাকাণ্ডের পর মনজুর আলম একবার গ্রেফতার হন। পরে ২০০৬ সালের দিকে জামিনে গিয়ে পলাতক হন। তার অবর্তমানে বিচারপ্রক্রিয়া শেষে আদালত তাকে যাবজ্জীবন সাজা দেন। তিনি সাজা এড়াতে আত্মগোপন করে ছিলেন।

তিনি পেশা পাল্টিয়ে ছদ্মবেশে ফিশারিঘাট এলাকায় ভ্যানে মাছের ব্যবসা করে আসছিলেন। গত বুধবার গোপন সংবাদের ভিত্তিতে নগরীর নতুন ব্রিজ এলাকা থেকে মনজুর আলমকে গ্রেফতার করা হয়।