সমাবেশের অনুমতি পায়নি জামায়াত

 অনুমতি না পাওয়া গেলে সমাবেশ হবে না বলে গতকাল রাতে জানিয়েছে দলটির একাধিক সূত্র।

সমাবেশের অনুমতি পায়নি জামায়াত

প্রথম নিউজ, অনলাইন: রাজধানীর সোহ্‌রাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি পায়নি জামায়াত। পূর্বঘোষণা অনুযায়ী আজ দুপুরে সমাবেশ করার কথা থাকলেও  ডিএমপি’র অনুমতি না মেলায় সমাবেশ নিয়ে অনিশ্চয়তা রয়েছে।  অনুমতি না পাওয়া গেলে সমাবেশ হবে না বলে গতকাল রাতে জানিয়েছে দলটির একাধিক সূত্র। এ রিপোর্ট লেখা পর্যন্ত জামায়াতকে সমাবেশের অনুমতি দেয়নি ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। দলীয় সূত্র বলছে, আজ সকাল ১১টা পর্যন্ত ডিএমপি’র অনুমতির অপেক্ষা করবে দলটি। এজন্য সার্বক্ষণিক যোগাযোগও করছেন তারা। পুলিশের অনুমতি পেলে সমাবেশ করবেন তারা। এজন্য তাদের প্রস্তুতিও রয়েছে। অন্যদিকে অনুমতি না পেলে সংবাদ সম্মেলন করে পরবর্তী সিদ্ধান্ত জানাবেন দায়িত্বশীল নেতারা। 

একই সঙ্গে নতুন কর্মসূচি হিসেবে বিক্ষোভ মিছিলের মতো কর্মসূচি ঘোষণা আসতে পারে। জামায়াতের শীর্ষ একজন নেতা বলেন, জামায়াত একটি সুশৃঙ্খল দল। আইনশৃঙ্খলা বাহিনীর অনুমতি ছাড়া সমাবেশ করবে না দলটির নেতাকর্মীরা। তবে আগামী কয়েকদিনের মধ্যে বিক্ষোভ কর্মসূচি পালনের পরিকল্পনা রয়েছে। কেয়ারটেকার সরকার পুনর্বহাল, আলেম-ওলামা ও জামায়াত আমীরের মুক্তি এবং সরকারের পদত্যাগের তিন দফা দাবিতে এ সমাবেশ করার কথা ছিল বাংলাদেশ জামায়াতে ইসলামীর। গত ১লা আগস্ট বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেটে সমাবেশের ঘোষণা দিয়েছিল জামায়াতে ইসলামী। কিন্তু ডিএমপি’র পক্ষ থেকে অনুমতি না পাওয়ায় শুক্রবার (আজ) সোহ্‌রাওয়ার্দী উদ্যানে সমাবেশের সিদ্ধান্ত নেয় দলটি। এজন্য গত কয়েকদিনে জোর প্রস্তুতিও চালাচ্ছিলেন নেতারা। সমাবেশের অনুমতির জন্য গত ১লা আগস্ট ডিএমপি কার্যালয়ে পুলিশ কমিশনার বরাবর একটি আবেদন জমা দেয় জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী (উত্তর ও দক্ষিণ)। 

আবেদনপত্রে আগামীকাল ৪ঠা আগস্ট সোহ্‌রাওয়ার্দী উদ্যানে দুপুর ২টা ৩০মিনিটে সমাবেশ করার সহযোগিতা চাওয়া হয়। তবে বৃহস্পতিবার রাত পর্যন্ত জামায়াতকে সমাবেশের অনুমতি দেয়নি ঢাকা মেট্রোপলিটন পুলিশ। গতকাল বিকালে ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক মানবজমিনকে বলেন, জামায়াতে ইসলামীকে (শুক্রবার) সমাবেশ করার অনুমতি দেয়া হচ্ছে না। এদিকে সোহ্‌রাওয়ার্দী উদ্যানে সমাবেশকে ঘিরে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে ঢাকা মহানগরী উত্তর ও দক্ষিণ জামায়াত। সমাবেশ সফল করতে দুই মহানগরীর নেতাকর্মীরা দফায় দফায় বৈঠক করছেন। জনসাধারণের অংশগ্রহণ বাড়াতে বিভিন্ন এলাকায় প্রচারপত্র বিলি করেছেন তারা। সমাবেশ বাস্তবায়নের উপ-কমিটি, সমন্বয় কমিটি ও অন্যান্য প্রয়োজনীয় কমিটি গঠন করা হয়েছে। দলটির নেতারা বলছেন, সমাবেশ শুরুর একঘণ্টা আগেও ঢাকা মেট্রোপলিটন পুলিশের অনুমতি পেলে সমাবেশ অনুষ্ঠিত হবে। এজন্য প্রস্তুতিও রয়েছে।