রাশিয়ার হুমকি সত্ত্বেও ইউক্রেনের বন্দর ছাড়লো পণ্যবাহী জাহাজ

 রাশিয়ার হুমকি সত্ত্বেও ইউক্রেনের বন্দর ছাড়লো পণ্যবাহী জাহাজ

প্রথম নিউজ, ডেস্ক : জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় রাশিয়া-ইউক্রেনের মধ্যে যে শস্য চুক্তি হয়েছিল তার মেয়াদ শেষ হয়েছে। নতুনভাবে হয়নি নবায়ন। তাই কৃষ্ণসাগর দিয়ে পণ্যবাহী জাহাজ চলাচল বন্ধ রয়েছে। কিন্তু সেই অচলাবস্থা কাটিয়ে প্রথমবারের মতো একটি কন্টেইনার জাহাজ ইউক্রেনের বন্দর ছেড়েছে। কৃষ্ণ সাগরে সাময়িকভাবে স্থাপিত শিপিং করিডোর ব্যবহার করবে এটি। খবর আল-জাজিরার।

ইউক্রেনের অবকাঠামো মন্ত্রী ওলেক্সান্ডার কুব্রাকভ এক ফেসবুক পোস্টে বলেছেন, হংকং-পতাকাবাহী জাহাজ জোসেফ শুল্ট খাদ্য পণ্যসহ ত্রিশ হাজার মেট্রিক টন মালামাল নিয়ে রওয়ানা দিয়েছে।

গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর থেকে জাহাজটি ওই বন্দরে ছিল।

চলতি বছরের জুলাই মাসে শস্য চুক্তি থেকে সরে আসে রাশিয়া। এরপর থেকেই কৃষ্ণসাগর দিয়ে সব ধরনের জাহাজ চলাচল বন্ধ হয়ে যায়।

এদিকে নিরাপত্তা জোরদারে বেলারুশ সীমান্তে সেনা পাঠিয়েছে লাটভিয়া। সীমান্তরক্ষী বাহিনীকে সহায়তা করতে দেশটির সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী। গত ২৪ ঘণ্টায় সীমান্ত দিয়ে ৯৬ বার অনুপ্রবেশের চেষ্টা চালানো হয়েছে বলে খবর পাওয়া গেছে। ফলে বহুমুখী হুমকি তৈরি হয়েছে।

মঙ্গলবার (১৫ আগস্ট) কর্মকর্তারা জানান, ছুটিতে থাকা লাটভিয়ান বর্ডার গার্ডের কর্মকর্তাদের টহলরত সীমান্তরক্ষীদের সহায়তার জন্য কাজে ফেরার নির্দেশ দেওয়া হয়। এদিন দেশটির সীমান্তরক্ষী বাহিনী এক বিবৃতিতে জানায় তারা বহুমূখী হুমকি বেড়ে যাওয়ার তথ্য পেয়েছেন।