যে কারণে বার্সেলোনায় গেলেন না মেসি

আজ বাংলাদেশ সময় রাত ১ টায় প্যারিসে স্প্যানিশ দুটি সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে ইন্টার মিয়ামিতে নাম লেখানোর বিষয়টি নিশ্চিত করে মেসি বলেন, আমি বার্সেলোনায় ফিরে যাচ্ছি না, আমি ইন্টার মিয়ামিতে যাচ্ছি।

যে কারণে বার্সেলোনায় গেলেন না মেসি

প্রথম নিউজ, স্পোর্টস ডেস্ক: সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে আমেরিকার ক্লাব ইন্টার মিয়ামিতেই যাচ্ছেন লিওনেল মেসি। এর মধ্য দিয়ে শেষ হচ্ছে আর্জেন্টাইন বিশ্বকাপজয়ীর ইউরোপ অধ্যায়।  যদিও গত কয়েকদিন ধরে পুরনো ক্লাব বার্সেলোনায় ফেরার জোর গুঞ্জন ছিল। কিন্তু শেষ পর্যন্ত আর সেখানে ফিরছেন না মেসি। এমনকি মোটা অঙ্কের প্রস্তাব দেওয়া সৌদি প্রো লিগের ক্লাব আল হিলালকেও না করে দিয়েছেন অনায়াসে। 

মাঝে দুই বছর বাদ দিলে ক্যারিয়ারের শুরু থেকে বার্সেলোনাই ছিল তার ক্লাব ক্যারিয়ারের সব। ন্যু ক্যাম্প ছাড়ার পর বেশ ক’বারই আর্জেন্টাইন বিশ্বজয়ী জানিয়েছেন, বার্সেলোনায় ফিরতে চান আবারো। কাতালুনিয়ায় মেসি কাটিয়েছিলেন জীবনের ২১টি বসন্ত। প্রজন্মের অন্যতম প্রতিভাবান খেলোয়াড় থেকে সর্বকালের অন্যতম সেরার তকমাটাও গায়ে লাগিয়েছেন এখানেই। আবারো সম্ভাবনা ছিল পুরনো ঢেরায় ফেরার। মেসিও চেয়েছিলেন, কিন্তু উপায় ছিল না। 

আজ বাংলাদেশ সময় রাত ১ টায় প্যারিসে স্প্যানিশ দুটি সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে ইন্টার মিয়ামিতে নাম লেখানোর বিষয়টি নিশ্চিত করে মেসি বলেন, আমি বার্সেলোনায় ফিরে যাচ্ছি না, আমি ইন্টার মিয়ামিতে যাচ্ছি।

মেসির দলবদল আলোচনায় ঘুরে ফিরে আসছিল পুরনো ক্লাব বার্সেলোনার নাম। সে প্রসঙ্গে আর্জেন্টাইন মহা-তারকা বলেন, আমি সত্যিই ফিরে আসতে চেয়েছিলাম, উদগ্রীব হয়ে ছিলাম ফেরার জন্য।  কিন্তু, আমি চলে যাবার সময় যে পরিস্থিতি হয়েছিল, তার পুনরাবৃত্তি চাচ্ছিলাম না। আমার ভবিষ্যৎ অন্য কারো হাতে ছেড়ে দিতে চাই না। আমি শুনেছি লা লিগা অনুমোদন দিয়েছিল, কিন্তু তারপরও অনেক কিছু করতে হতো। 

মেসি আরও বলেন, 'শুনেছিলাম, (আমার জন্য) বার্সেলোনাকে খেলোয়াড় বেচতে হবে বা খেলোয়াড়দের বেতন কমাতে হবে। আমি এর ভেতর দিয়ে যেতে চাইনি।'

আর্থিক সঙ্কটে জর্জরিত বার্সাকে বেছে না নেওয়ার কারণ হিসেবে দেখেন অনেকে। তবে মেসির মতে টাকা কখনোই মুখ্য ছিল না। তিনি বলেন, টাকা আমার জন্য কখনোই সমস্যা (বাধা) ছিল না। এমনকি বার্সেলোনার সঙ্গে চুক্তি নিয়েও আমরা আলোচনা করিনি! তারা আমাকে একটি প্রস্তাব পাঠিয়েছিল কিন্তু কখনই অফিসিয়াল, লিখিত কিংবা স্বাক্ষরিত কোনো প্রস্তাব ছিল না। কখনোই আমার বেতন নিয়ে আলোচনা করিনি। এখানে অর্থের বিষয় ছিল না, তেমন হলে আমি সৌদিতে যোগ দিতাম। 

বার্সার কেউ কেউ মেসি ফিরুক এমনটা চায় না বলেই মনে করেন আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী। বলেন, আমি নিশ্চিত যে ক্লাবে এমন কিছু লোক আছে যারা চায় না আমি বার্সায় ফিরি।  ইউরোপের বেশ কয়েকটি ক্লাব থেকে প্রস্তাব পেলেও মেসি চেয়েছিলেন কেবল বার্সেলোনায় ফিরতে। তবে ফিরতে না পেরেও ক্লাবের প্রতি আক্ষেপ নেই ফুটবল জাদুকরের। বলেন, আমি বার্সেলোনার কাছাকাছি থাকতে চাই। আমি আবার বার্সেলোনায় থাকব, এটা আগেই ঠিক হয়ে গেছে। আমি আশা করি একদিন ক্লাবকে সাহায্য করব, কারণ এটা আমার প্রিয় ক্লাব। 

দিন দুয়েক আগে মেসির বাবা ও এজেন্ট হোর্হে মেসিও বলেছিলেন, লিও (মেসি) আবারো বার্সেলোনায় ফিরতে চায়। আমিও তাকে সেখানে দেখতে চাই। তবে শেষ পর্যন্ত কি বার্সেলোনা কিংবা লা লিগাই চায়নি মেসি ফিরুক? উল্লেখ্য, ২০২১ সালে বার্সেলোনা ছেড়ে ফরাসি ক্লাব পিএসজিতে যোগ দেন মেসি। এর পিছনে আর্থিক সঙ্কট ছাড়াও ক্লাবের পরিচালনা পর্ষদের দায়ও দেখেন অনেকে।