বাজেটে পর্যাপ্ত অর্থ বরাদ্দসহ ৮ দাবি শিক্ষক-কর্মচারী ফেডারেশনের

মঙ্গলবার (২৮ মার্চ) জাতীয় প্রেস ক্লাবের এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানান সংগঠনের প্রধান সমন্বয়কারী অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু

বাজেটে পর্যাপ্ত অর্থ বরাদ্দসহ ৮ দাবি শিক্ষক-কর্মচারী ফেডারেশনের
বাজেটে পর্যাপ্ত অর্থ বরাদ্দসহ ৮ দাবি শিক্ষক-কর্মচারী ফেডারেশনের

প্রথম নিউজ, ঢাকা : ঈদের আগেই পূর্ণাঙ্গ উৎসব ভাতা প্রদান, শিক্ষাব্যবস্থা জাতীয়করণ ও বাজেটে পর্যাপ্ত অর্থ বরাদ্দ করাসহ ৮ দফা দাবি জানিয়েছে স্বাধীনতা শিক্ষক কর্মচারী ফেডারেশন।

মঙ্গলবার (২৮ মার্চ) জাতীয় প্রেস ক্লাবের এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানান সংগঠনের প্রধান সমন্বয়কারী অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু।


লিখিত বক্তব্যে মো. শাহজাহান বলেন, শিক্ষকদের অভুক্ত কিংবা দুরবস্থায় রেখে আদর্শ জাতি গঠন সম্ভব নয়। স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠা কিংবা ডেল্টা প্ল্যান বাস্তবায়ন করতে হলে শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। আশা করি, বেসরকারি শিক্ষকদের বিভিন্ন সমস্যা সমাধানে সরকারও যথাযথ পদক্ষেপ গ্রহণ করবে। আমাদের চূড়ান্ত লক্ষ্য শিক্ষাব্যবস্থা জাতীয়করণ করা।

তাদের দাবিগুলোর মধ্যে রয়েছে─ অবিলম্বে শিক্ষাব্যবস্থা জাতীয়করণের ঘোষণার মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের একটি সর্বজনীন বিজ্ঞানভিত্তিক শিক্ষাব্যবস্থা বাস্তবায়ন করা। আসন্ন ঈদের আগেই পূর্ণাঙ্গ উৎসব ভাতা এবং দ্রুততম সময়ের মধ্যে বাড়ি ভাড়া ও চিকিৎসা ভাতা সরকারি শিক্ষক কর্মচারীদের সমপরিমাণ করতে হবে। অতি দ্রুত বিভিন্ন বোর্ড কর্তৃক যথাযথ নিয়মে এফিলিয়েশনপ্রাপ্ত সব স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানসমুহ এমপিওভুক্তির আওতায় আনতে হবে।

সরকারের সদিচ্ছা বাস্তবায়নের জন্য শিক্ষা প্রশাসন, বিভিন্ন শিক্ষা বোর্ড, বিভিন্ন বিশ্ববিদ্যালয়, মাউশিসহ বিভিন্ন অধিদপ্তর, শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তর থেকে মুক্তিযুদ্ধের চেতনাবিরোধীদের অবিলম্বে প্রত্যাহার করতে হবে। সব শিক্ষার্থীদের জন্য বিনা মূল্যে ডিভাইস, খাতা-কলমসহ অন্যান্য শিক্ষাসামগ্রী প্রদান ও মাধ্যমিক পর্যায়ে (মাদরাসা, কারিগরি) শিক্ষার্থীদের সরকারি উদ্যোগে দুপুরের টিফিনের ব্যবস্থা করতে হবে। শূন্য পদের বিপরীতে ইনডেক্সধারী শিক্ষকদের বদলির ব্যবস্থা কার্যকর করতে হবে। অবসরপ্রাপ্ত শিক্ষক কর্মচারীদের দুর্দশা লাঘবে শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্ট ও অবসর বোর্ডের জন্য পর্যাপ্ত অর্থ বরাদ্দ করতে হবে।


স্কুলের ব্যবস্থাপনা কমিটিতে রাজনৈতিক হস্তক্ষেপ বন্ধ করতে হবে। স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটিতে শিক্ষাবান্ধব ব্যক্তির অন্তর্ভুক্ত এবং স্কুল পর্যায়ে ন্যূনতম ডিগ্রি পাস ও কলেজ পর্যায়ে ন্যূনতম মাস্টার্স পাস স্বচ্ছ ইমেজ সম্পন্ন ব্যক্তিদের মনোনয়ন করতে হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন স্বাশিপ সহ-সভাপতি মো. সাজিদুল ইসলাম, সহ-সভাপতি মেহেরুন্নেছা, যুগ্ম-সাধারণ সম্পাদক সাইদুর রহমান পান্না, বাংলাদেশ অধ্যক্ষ পরিষদের সভাপতি অধ্যক্ষ মোনতাজ উদ্দিন মর্তুজা, স্বাধীনতা মাদরাসা শিক্ষক পরিষদ সভাপতি অধ্যক্ষ নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক তেলোয়াত হোসেন খান প্রমুখ।

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel: