নতুন দুটি কীর্তি গড়েছেন মেসি

আগের ম্যাচে ঘরের মাঠে পিএসজির টানা দ্বিতীয় হারের পর সমর্থকদের কাছ থেকে দুয়ো শুনতে হয়েছিল লিওনেল মেসিকে

নতুন দুটি কীর্তি গড়েছেন মেসি

প্রথম নিউজ, খেলা ডেস্ক: আগের ম্যাচে ঘরের মাঠে পিএসজির টানা দ্বিতীয় হারের পর সমর্থকদের কাছ থেকে দুয়ো শুনতে হয়েছিল লিওনেল মেসিকে। কাতার বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন মহাতারকার সঙ্গে সমর্থকদের এমন আচরণে ক্ষুব্ধ হয়ে অনেক সাবেক তারকাই পিএসজি ছাড়ার পরামর্শ দেন মেসিকে। দুয়ো শোনার বিষয়টি মেসি নিজেও মানতে পারেননি। রোববার রাতে সেই অপমানের জবাব দিলেন তিনি। তবে মুখে নয়, মেসি জবাবটা দিয়েছেন গোল করে ও করিয়ে দলকে জয়ের ধারায় ফিরিয়ে। ফরাসি লিগে নিসের বিপক্ষে পিএসজির ২-০ ব্যবধানের জয়ে দুটি গোলেই অবদান রেখেছেন আর্জেন্টাইন জাদুকর। ২৬ মিনিটে নুনো মেন্দেসের ক্রস থেকে বাঁ-পায়ের মাপা শটে পিএসজিকে এগিয়ে দেন মেসি। ৭৬ মিনিটে মেসির কর্নার থেকে হেডে ব্যবধান দ্বিগুণ করেন সের্হিও রামোস।

গোল ও অ্যাসিস্টের পথে নতুন দুটি কীর্তি গড়েছেন মেসি। চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে ছাড়িয়ে ইউরোপের ক্লাব ফুটবলে সর্বোচ্চ গোল করা খেলোয়াড় এখন মেসি। সৌদি আরবে পাড়ি জমানোর আগে ইউরোপের ক্লাব ফুটবলে ৯৪৯ ম্যাচে ৭০১ গোল করেছেন রোনাল্ডো। ৮৪৬ ম্যাচে ৭০২ গোল করে রেকর্ডটি নিজের করে নিলেন মেসি।

৭০২ গোলের পাশাপাশি তার অ্যাসিস্ট সংখ্যা এখন ২৯৮। ইউরোপের ফুটবলে ১০০০ গোলে অবদান রাখার মাইলফলক মেসিই প্রথম ছুঁলেন। টানা দুই হারের পর স্বস্তির জয়ে ফরাসি লিগের শিরোপা দৌড়ে ফের ছয় পয়েন্টের ব্যবধানে এগিয়ে গেছে পিএসজি। একই দিনে লা লিগায় ঘরের মাঠে ভিয়ারিয়ালের কাছে ৩-২ গোলে হেরে শিরোপা রেস থেকে কার্যত ছিটকে গেছে রিয়াল মাদ্রিদ। ন্যুক্যাম্পে বার্সেলোনাকে ৪-০ গোলে বিধ্বস্ত করে কোপা দেল রে’র ফাইনালে ওঠার রেশ কাটার আগেই মুদ্রার উলটো পিঠ দেখতে হলো রিয়ালকে। বার্নাব্যুতে ১৩ মাস পর লিগের ম্যাচ হারল কার্লো আনচেলত্তির দল।

এই হারে শীর্ষে থাকা বার্সেলোনার সঙ্গে তাদের ব্যবধান বেড়ে দাঁড়াতে পারে ১৫ পয়েন্টে। আপাতত ২৭ ম্যাচে বার্সার পয়েন্ট ৭১, এক ম্যাচ বেশি খেলা রিয়ালের ৫৯। ম্যাচে দুবার এগিয়ে গিয়েও অঘটন এড়াতে পারেনি বর্তমান চ্যাম্পিয়নরা। ১৬ মিনিটে পাউ তরেসের আত্মঘাতী গোলে প্রথম লিড পাওয়া রিয়ালকে ৪৮ মিনিটে দ্বিতীয়বার এগিয়ে দিয়েছিলেন ভিনিসিয়ুস জুনিয়র। দুবারই ঘুরে দাঁড়ানো ভিয়ারিয়াল জয়ের হাসি হাসে উইঙ্গার স্যামুয়েল চুকুওয়ের জোড়া গোলে।