এসেনসিয়াল ড্রাগসে ৪৭৭ কোটি লোপাট: অনুসন্ধান চলমান রাখার নির্দেশ

এসেনসিয়াল ড্রাগসে ৪৭৭ কোটি লোপাট: অনুসন্ধান চলমান রাখার নির্দেশ

প্রথম নিউজ, ঢাকা : দেশে ওষুধ উৎপাদনকারী একমাত্র সরকারি প্রতিষ্ঠান এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডের অডিটে ৩২টি অনিয়ম এবং ৪৭৭ কোটি টাকা লোপাটের ঘটনায় অনুসন্ধান কাজ চলমান রাখতে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) আদেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে অনুসন্ধান শেষ হলে সে বিষয়ে আদালতকে জানাতে বলা হয়েছে।

এ বিষয়ে জারি করা রুল নিষ্পত্তি করে বুধবার (২ আগস্ট) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে দুদকের পক্ষে শুনানি করেন সিনিয়র অ্যাডভোকেট মো. খুরশীদ আলম খান। এসেনসিয়াল ড্রাগসের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মোতাহার হোসেন সাজু ও অ্যাডভোকেট আব্দুন নূর দুলাল।

এর আগে, গত ১১ মার্চ একটি জাতীয় দৈনিকে ‘সরকারি অডিটে ৩২ অনিয়ম, ৪৭৭ কোটি টাকা লোপাট’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, এ যেন সরকারি অর্থ লুটপাটের স্বর্গরাজ্য। ক্যান্টিন বন্ধ, কিন্তু ভর্তুকির বিল তোলা হয়েছে। কাঁচামালের তুলনায় ওষুধের উৎপাদন কম দেখিয়ে করা হয়েছে তছরুপ। এছাড়া বিধি লঙ্ঘন করে হয় টেন্ডার প্রদান ও বিনা বিজ্ঞপ্তির মাধ্যমে এডহক ভিত্তিতে নিয়োগ বাণিজ্য– এমন কোনও অনিয়ম নেই যা এখানে হয়নি।

সেখানে আরও বলা হয়, রাজধানীর তেজগাঁওয়ে অবস্থিত এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড (ইডিসিএল) শতভাগ সরকারি মালিকানাধীন প্রতিষ্ঠান। সেখানে সরকারি অডিটেই আর্থিক বড় দুর্নীতির চিত্র উঠে এসেছে। ২০২০-২০২১ অর্থবছরের অডিট প্রতিবেদনে প্রতিষ্ঠানটিতে ৩২টি গুরুতর অনিয়মে সরকারের ৪৭৭ কোটি ৪১ লাখ ৯১ হাজার ৩৭৮ টাকার আর্থিক ক্ষতি হয়েছে।

পরে গত ১২ মার্চ এই ঘটনা অনুসন্ধানের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। এ বিষয়ে পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন নজরে নিয়ে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ রুল জারি করেন। দুদককে এ নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়।