ইসরায়েলে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী

ইসরায়েলে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী

প্রথম নিউজ, ডেস্ক : ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যকার রক্তক্ষয়ী যুদ্ধের মধ্যে ইসরায়েলে গেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ইসরায়েলের প্রতি সহমর্মিতা দেখাতে ও যুক্তরাষ্ট্র যে তাদের পক্ষ আছে; সেটি প্রদর্শনে বৃহস্পতিবার (১২ অক্টোবর) ইসরায়েলে গেছেন ব্লিঙ্কেন। এছাড়া এই সংঘাত যেন অন্যত্র ছড়িয়ে না পড়ে সেটি নিশ্চিতে কাজ করবেন তিনি।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, হামাসের হাতে আটক (আমেরিকানসহ) বন্দিদের ছাড়িয়ে নিতে চেষ্টা চালাবেন ব্লিঙ্কেন। এছাড়া গাজায় সম্ভাব্য স্থল হামলার সেখানে বসবাসরত আমেরিকান-ফিলিস্তিনিদের মিসরে চলে যাওয়ার সুযোগ দিতে— মিসর ও ইসরায়েলের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন তিনি।

ইসরায়েল সফর শেষে অ্যান্টনি ব্লিঙ্কেন যাবেন জর্ডানে। সেখানে তিনি জর্ডানের রাজা আব্দুল্লাহ-২ এবং ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক করবেন।

অ্যান্টনি ব্লিঙ্কেন এমন সময় ইসরায়েলে ছুটে গেলেন যখন দখলদার ইসরায়েল গত ৭৫ বছরের মধ্যে সবচেয়ে বড় সংকেটর মধ্যে পড়েছে। ফিলিস্তিনকে দ্বিখণ্ডিত করে ১৯৪৫ সালে সৃষ্টি হয় ইসরায়েলের। এরপর থেকে ইসরায়েল ফিলিস্তিনের ভূখণ্ড দখল করে নিজদের পরিধি সম্প্রসারণ করেছে। এমনকি ফিলিস্তিনিদের জোর করে অনেক জায়গা থেকে উচ্ছেদও করেছে। তবে সাত দশকেরও বেশি সময় ধরে দখলদারিত্ব বজায় রাখলেও কখনো এ ধরনের পরিস্থিতিতে পড়তে হয়নি তাদের।