যেসব লক্ষণ দেখে বুঝবেন ভিটামিন ডি কমে গেছে

যেসব লক্ষণ দেখে বুঝবেন ভিটামিন ডি কমে গেছে

প্রথম নিউজ, ডেস্ক : হাড়ের বৃদ্ধি ও সুস্থতার জন্য ভিটামিন ডি প্রয়োজন। যদি ত্বক পর্যাপ্ত সূর্যালোক না পায়, তবে শরীরে ভিটামিন ডি-এর অভাব দেখা দিতে পারে। এছাড়া ডায়েটে ভিটামিন ডি সমৃদ্ধ খাবার পর্যাপ্ত পরিমাণে না রাখলেও ভুগতে পারেন ভিটামিন ডি-এর ঘাটতিতে। আবার নির্দিষ্ট অসুখের কারণেও শরীরের এটি শোষণ করার ক্ষমতা কমে যেতে পারে। যাই হোক, ভিটামিন ডি কমে গেলে কয়েকটি লক্ষণে সেটা প্রকাশ পায়। 

ভিটামিন ডি-এর অভাবজনিত কারণে হাড় ক্ষয় হয়ে যেতে পারে।

হাড় ও জয়েন্টে ব্যথা ভিটামিন ডি কমে যাওয়ার অন্যতম লক্ষণ। ভিটামিন ডি শরীরকে ক্যালসিয়াম শোষণ করতে সহায়তা করে। এর অভাবে তাই দুর্বল হয়ে পড়ে হাড়। 

একটি গবেষণায় দেখা গেছে, দীর্ঘস্থায়ী ব্যথায় আক্রান্ত ৭১ শতাংশ লোকের ভিটামিন ডি প্রয়োজনের তুলনায় কম। 

ক্লান্ত লাগার অনেক কারণ থাকতে পারে, এর মধ্যে একটি ভিটামিন ডি এর ঘাটতি।

ভিটামিন ডি যৌগগুলোর উৎপাদন বাড়ায় যা ক্ষত নিরাময় প্রক্রিয়ার অংশ হিসেবে নতুন ত্বক গঠনের জন্য গুরুত্বপূর্ণ। অপর্যাপ্ত ভিটামিন ডি এর কারণে দেরিতে ক্ষত নিরাময় হতে পারে। 

বিষণ্ণতা বা হঠাৎ মেজাজ পরিবর্তন হওয়ার কারণ হতে পারে অপর্যাপ্ত ভিটামিন ডি। 

ভিটামিন ডি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এতে শরীরের নিজস্ব প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী হয় ও ভাইরাস এবং ব্যাকটেরিয়া থেকে আমাদের বাঁচাতে সাহায্য করে। ভিটামিন ডি সরাসরি কোষের সঙ্গে যোগাযোগ করে যেগুলো সংক্রমণ মোকাবেলার জন্য কাজ করে। এই ভিটামিনের অভাব হলে তাই ঘন ঘন অসুস্থ হয়ে পড়ার প্রবণতা দেখা দিতে পারে।

কিছু মাছ, মাছের যকৃতের তেল, ডিমের কুসুম, দুগ্ধজাত খাবার ও কমলার রসে পাবেন ভিটামিন ডি। এছাড়া মাশরুম কিংবা ওটসেও ভিটামিন ডি পাওয়া যায়।