বিনা ভোটে চট্টগ্রাম চেম্বারের সভাপতি হলেন সংসদ সদস্যের ছেলে

গত ১৫ জুন চট্টগ্রাম চেম্বারের নির্বাচনের শিডিউল ঘোষণা করা হয়। আগামী ৫ সেপ্টেম্বর এই নির্বাচন হওয়ার কথা ছিল। ৬ আগস্ট ছিল মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন।

বিনা ভোটে চট্টগ্রাম চেম্বারের সভাপতি হলেন সংসদ সদস্যের ছেলে

প্রথম নিউজ, চট্টগ্রাম : চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিতে বিনা ভোটে আবারও নতুন নেতৃত্ব এসেছে। এবার বিনা ভোটে সভাপতি হয়েছেন চট্টগ্রাম–১১ আসনের সংসদ সদস্য এম এ লতিফের পুত্র ওমর হাজ্জাজ। এ নিয়ে টানা ১০ বছর এই চেম্বারে কোনো ভোট হয়নি। ওমর হাজ্জাজ আগেও একবার চট্টগ্রাম চেম্বারে বিনা ভোটের নির্বাচনে জ্যেষ্ঠ সহসভাপতি হয়েছিলেন। ২০১৯ সালের ওই নির্বাচনে তিনি জ্যেষ্ঠ সহসভাপতি হন। একবার বিরতি দিয়ে এবার তিনি সর্বোচ্চ পদ, অর্থাৎ সভাপতি হলেন।

গত ১৫ জুন চট্টগ্রাম চেম্বারের নির্বাচনের শিডিউল ঘোষণা করা হয়। আগামী ৫ সেপ্টেম্বর এই নির্বাচন হওয়ার কথা ছিল। ৬ আগস্ট ছিল মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। তবে দেখা যায়, ২৪টি পরিচালক পদের বিপরীতে ২৪ জনই প্রার্থী হয়েছেন। প্রতিদ্বন্দ্বী কোনো প্রার্থী না থাকায় আর ভোটের দরকার হয়নি। বিনা ভোটে নির্বাচিত পরিচালকেরা আজ মঙ্গলবার চেম্বারের নতুন নেতৃত্ব নির্বাচন করেন। চেম্বারের নির্বাচন বোর্ডের সদস্য ওয়াহিদ আলম বলেন, ২৪টি পরিচালক পদের বিপরীতে প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় ভোটের দরকার হয়নি। নির্বাচিত পরিচালকদের সম্মতিতে সভাপতি, জ্যেষ্ঠ সহসভাপতি ও সহসভাপতি নির্বাচিত হয়েছেন।

চট্টগ্রাম চেম্বারের নতুন জ্যেষ্ঠ সহসভাপতি হয়েছেন সাইফ পাওয়ারটেকের ব্যবস্থাপনা পরিচালক তরফদার রুহুল আমিন। তিনি বিদায়ী পর্ষদেও জ্যেষ্ঠ সহসভাপতির দায়িত্ব পালন করছিলেন। আর সহসভাপতি হয়েছে রাইসা মাহবুব। তাঁর পিতা এফবিসিসিআইয়ের নতুন সভাপতি মাহবুবুল আলম, যিনি চট্টগ্রাম চেম্বারের সভাপতি ছিলেন। নতুন সভাপতি ওমর হাজ্জাজ বলেন, নির্বাচনে যে কোনো ভোটারের প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ ছিল। কেউ প্রতিদ্বন্দ্বিতা করতে আসেনি–এর অর্থ হল চট্টগ্রামের ব্যবসায়ী সমাজ ঐক্যবদ্ধ।

চট্টগ্রাম চেম্বারের সর্বশেষ ভোটাভুটি হয়েছিল ২০১৩ সালের ৩০ মার্চ। ওই নির্বাচনে তৎকালীন চট্টগ্রাম-১১ আসনের সাংসদ এম এ লতিফ-সমর্থিত মাহবুবুল আলম-নুরুন নেওয়াজ সেলিম পরিষদ ২৪ পদের মধ্যে ২০টিতে জয়লাভ করে। প্রতিদ্বন্দ্বী মোরশেদ-সালাম ঐক্য পরিষদ পায় ৪টি। সংখ্যাগরিষ্ঠতার সুবাদে মাহবুবুল আলম প্রথমবার সভাপতি হন। এরপর চারবার তাঁর প্রতিপক্ষ হিসেবে কোনো প্যানেল দেখা যায়নি, তাই ভোটাভুটিরও দরকার হয়নি।

বর্তমান সভাপতি মাহবুবুল আলম মাত্র কয়েক দিন আগে এফবিসিসিআইয়ের সভাপতি নির্বাচিত হয়েছেন। চেম্বারে তাঁর মেয়াদ শেষ হওয়ার কথা আগামী সেপ্টেম্বর মাসে। এর আগে বিনা ভোটের এই নির্বাচন হলো।

তবে চেম্বারে যে নির্বাচন হচ্ছে, তা সংগঠনটির অনেক সদস্যই জানেন না। প্রথম আলো থেকে তিনজন সদস্যের সঙ্গে যোগাযোগ করা হয়। এর মধ্যে দুজন জানিয়েছেন, নির্বাচনের শিডিউল তাঁদের ঠিকানায় আসেনি। একজন অবশ্য জানিয়েছেন, শিডিউল এসেছিল। তবে নির্বাচন হয় না বলে চেম্বারের নেতৃত্বের প্রতি কোনো আগ্রহ না থাকার কথা জানান তিনি। তিনজনই তাঁদের নাম প্রকাশ করতে চাননি।