পুরুষের ডিম্বাণু, নারীর শুক্রাণু- স্টেম সেল বদলে দিচ্ছে প্রজননের ধারণা

পুরুষের ডিম্বাণু, নারীর শুক্রাণু- স্টেম সেল বদলে দিচ্ছে প্রজননের ধারণা

প্রথম নিউজ, অনলাইন ডেস্ক: চিকিৎসা বিজ্ঞান বদলে দিতে পারে প্রজননের চিরাচরিত ধারণা। স্টেম সেল সায়েন্সের মাধ্যমে এবার  মানব-শরীরের বাইরেই পুরুষের থেকে ‘ডিম্বাণু’ এবং নারীর থেকে ‘শুক্রাণু’ তৈরি করে জন্ম দেয়া যেতে পারে নতুন প্রাণের। যার নাম ‘ইন ভিট্রো গ‌্যামেটোজেনেসিস’। তাত্ত্বিকভাবে, একজন পুরুষের ত্বকের কোষ একটি ডিমে পরিণত হতে পারে এবং একজন নারীর  ত্বকের কোষ শুক্রাণুতে পরিণত হতে পারে। তারপরে একটি সন্তানের একাধিক জিনগতভাবে-সম্পর্কিত পিতামাতা বা শুধুমাত্র একজন পিতামাতা থাকার সম্ভাবনা রয়েছে। কিছু বিজ্ঞানী বিশ্বাস করেন ইন ভিট্রো গ‌্যামেটোজেনেসিসের মানুষের ওপর প্রয়োগ অনেক দূরে। তবে একদল  বিজ্ঞানী  যারা মানব স্টেম সেল নিয়ে কাজ করেন তারা সক্রিয়ভাবে বাধাগুলি অতিক্রম করার জন্য কাজ করছেন। নতুন বায়োটেকনোলজি স্টার্ট-আপগুলিও এই প্রযুক্তিকে বাণিজ্যিকীকরণ করতে চাইছে।

ইন ভিট্রো গ‌্যামটোজেনেসিস "প্লুরিপোটেন্ট স্টেম সেল" দিয়ে শুরু হয়, এটি এমন এক ধরণের কোষ যা বিভিন্ন ধরণের কোষে বিকশিত হতে পারে। উদ্দেশ্য হল এই স্টেম সেলগুলিকে ডিম বা শুক্রাণু হতে রাজি করানো। এই কৌশলগুলি প্রাথমিক ভ্রূণ থেকে নেওয়া স্টেম সেল ব্যবহার করতে পারে।

কিন্তু বিজ্ঞানীরা কীভাবে প্রাপ্তবয়স্ক কোষগুলিকে প্লুরিপোটেন্ট অবস্থায় ফিরিয়ে আনা যায় তা নিয়েও কাজ করেছেন। এটি ডিম্বাণু বা শুক্রাণু তৈরি করার সম্ভাবনা উন্মুক্ত করে। প্রাণী নিয়ে গবেষণা অনেক দূর এগিয়েছে।  ২০১২ সালে, বিজ্ঞানীরা ডিম ব্যবহার করে জীবিত বাচ্চা ইঁদুর তৈরি করেছিলেন যা একটি ইঁদুরের লেজে ত্বকের কোষ দিয়ে তৈরি করা হয়েছিলো। বিজ্ঞানীদের দাবি, ‘ইন ভিট্রো মেটোজেনেসিস’-এর প্রয়োগ সবুজ সংকেত পেলে সমকামী দম্পতিরাও  সন্তান ধারণ করতে পারবেন। এছাড়াও একগুচ্ছ সুযোগ-সুবিধা রয়েছে।

প্রথমত, ইন ভিট্রো গেমটোজেনেসিস আইভিএফকে প্রবাহিত করতে পারে। ডিম পুনরুদ্ধারে বর্তমানে বারবার হরমোন ইনজেকশন, একটি ছোট অস্ত্রোপচার পদ্ধতি এবং ডিম্বাশয়কে অতিরিক্ত উত্তেজিত করার ঝুঁকি জড়িত। ইন ভিট্রো গেমটোজেনেসিস এই সমস্যাগুলি দূর করতে পারে। দ্বিতীয়ত, প্রযুক্তিটি চিকিৎসা বন্ধ্যাত্বের কিছু রূপ রোধ করতে পারে। উদাহরণস্বরূপ, এটি ডিম্বাশয়ের কাজ না করলে  বা প্রাথমিক মেনোপজের পরে নারীদের শরীরে  ডিম্বাণু  তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। প্রযুক্তিটি সমকামী দম্পতিদের সন্তান ধারণের সুযোগ করে  দিতে পারে। আইন এবং নৈতিক সমস্যা কাটিয়ে প্রযুক্তিটি কার্যকর হয়ে উঠলে, ইন ভিট্রো গেমটোজেনেসিস বদলে দিতে পারে প্রজননের চিরাচরিত  ধারণা।

সূত্র : দ্য প্রিন্ট