পুঁজিবাজারে দরপতন, লেনদেন ৫শ কোটির নিচে

 পুঁজিবাজারে দরপতন, লেনদেন ৫শ কোটির নিচে

প্রথম নিউজ, ঢাকা : দু’দিন পর সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৩ আগস্ট) পুঁজিবাজারে আবারও দরপতন হয়েছে। এদিন কমেছে সূচক ও লেনদেনের পরিমাণও। তবে তার আগে মঙ্গল ও বুধবার টানা দু’দিন পুঁজিবাজারে উত্থান হয়েছিল।

দাম বাড়ার বিপরীতে লেনদেন হওয়া অধিকাংশ শেয়ারের দাম কমায় দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ১৩ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৩১ পয়েন্ট।

ডিএসইর তথ্য মতে, আজ বাজারে ৩২৪টি প্রতিষ্ঠানের মোট আট কোটি ৯৪ লাখ ৮৮ হাজার ৫০৪ শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৪৮৫ কোটি ৭৩ লাখ ৫৪ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৬৩৯ কোটি ১৫ লাখ ৪৪ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে।

এদিন দাম বেড়েছে ৬৩টি কোম্পানির শেয়ারের, বিপরীতে কমেছে ৯৮টির, আর অপরিবর্তিত রয়েছে ১৭৩টির।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৩ দশমিক ১৩ পয়েন্ট কমে পয়েন্ট দাঁড়িয়েছে ৬ হাজার ৩৪২ পয়েন্টে।

ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক দুই দশমিক ৮৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩৭২ পয়েন্টে। ডিএস-৩০ সূচক আট দশমিক ৪৩ পয়েন্ট ৩ কমে দাঁড়িয়েছে ২ হাজার ১৫২ পয়েন্টে।

আজ ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ডেলটা লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার। দ্বিতীয় অবস্থানে ছিল ফু-ওয়াং ফুডের শেয়ার। তৃতীয় স্থানে ছিল রয়েল টিউলিপ সি পার্ল রিসোর্ট অ্যান্ড স্পার শেয়ার।

এরপরের তালিকায় যথাক্রমে রয়েছে জেএমআই হসপিটাল, বাংলাদেশ শিপিং করপোরেশন, রহিমা ফুড, কন্টিনেন্টাল ইনস্যুরেন্স, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ, দেশবন্ধু পলিমার এবং প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার।


অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ৩১ দশমিক ৪৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৮৯ পয়েন্টে।

এদিন সিএসইতে ১৭০টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩১টির, কমেছে ৬৭টির ও অপরিবর্তিত রয়েছে ৭২টির দাম।

দিন শেষে সিএসইতে ১৮ কোটি ৩১ লাখ ৫৫ হাজার ৪১০ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৭ কোটি ৮০ লাখ ৫১ হাজার ৬৯৫ টাকার শেয়ার ও ইউনিট।