নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় ৩০ সেনা নিহত

নাইজেরিয়ার নাইজার রাজ্যের শিরোরো এলাকায় একটি খনিতে বন্দুকধারীদের হামলায় ৩০ জন সেনা নিহত হয়েছেন

 নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় ৩০ সেনা নিহত
নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় ৩০ সেনা নিহত-প্রথম নিউজ

প্রথম নিউজ, ডেস্ক : নাইজেরিয়ার নাইজার রাজ্যের শিরোরো এলাকায় একটি খনিতে বন্দুকধারীদের হামলায় ৩০ জন সেনা নিহত হয়েছেন। শনিবার (২ জুলাই) দেশটির তিনটি সূত্র এ তথ্য জানিয়েছে।

গত বুধবার ওই খনিতে হামলার পর অপহরণের শিকার শ্রমিকদের খোঁজে সেখানে সেনা মোতায়েন করা হয়েছিল। নিখোঁজদের মধ্যে চারজন চীনা নাগরিকও ছিলেন। পরে সেখানেই সেনাসদস্যদের ওপর হামলার ঘটনা ঘটে।

উত্তর-পশ্চিম নাইজারের রাষ্ট্রীয় নিরাপত্তা কমিশনার ইমানুয়েল উমর প্রাথমিকভাবে জানান, যে আজতা আবোকি গ্রামে ওই খনিতে হামলার ঘটনায় অজ্ঞাত সংখ্যক লোক নিহত হয়েছেন।

শনিবার নাইজার প্রদেশের রাজধানী শিরোরো ও মিন্নাতের দুটি সেনা সূত্র জানিয়েছে, পরে নিরাপত্তা বাহিনীর কর্মীদের ওপর হামলা চালায় বন্দুকধারীরা।

এক প্রত্যক্ষদর্শী টেলিফোনে রয়টার্সকে জানিয়েছেন, মোটরসাইকেলযোগে ঘটনাস্থলে যায় বন্দুকধারীরা। এসময় তারা পুলিশ সদস্যদের লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি চালায়। ঘটনাস্থলেই মারা যান ৭ জন পুলিশ সদস্য। তারা চীনা শ্রমিকদের অপহরণ করে এবং আটজন বেসামরিক নাগরিককে গুলি করে হত্যা করে। বেসামরিক লোকেরা খনিটির শ্রমিক কিনা তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট হওয়া যায়নি।

নাইজার রাজ্য পুলিশ এ বিষয়ে মন্তব্য করতে নারাজ।

প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি বলেছেন, বন্দুকধারীরা ছিল ‘স্যাডিস্ট’ যাদের খুঁজে বের করে শাস্তি দেওয়া হবে। শনিবার একটি টুইটার পোস্টে তিনি বলেন, ‘শিরোরো ন্যায়বিচার দেখতে পাবে’।

নাইজারে কারা এই হামলা চালিয়েছে তা এখনো জানা যায়নি। তবে স্থানীয় কর্মকর্তারা জানান যে সন্দেহভাজন বোকো হারামের সদস্যরা সেখানে সক্রিয় রয়েছে।

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel:

news.google.com

https://apps.apple.com/de/app/prothomnews/id1588984606?l=en

https://play.google.com/store/apps/details?id=com.prothomnews

https://youtube.com/prothom