২৪ ঘণ্টার আল্টিমেটাম সেন্ট্রাল হসপিটালের লাইসেন্স বাতিলসহ  ৪ দাবি শিক্ষার্থীদের

২৪ ঘণ্টার আল্টিমেটাম সেন্ট্রাল হসপিটালের লাইসেন্স বাতিলসহ  ৪ দাবি শিক্ষার্থীদের

প্রথম নিউজ, ঢাকা : ভুল চিকিৎসায় ইডেন মহিলা কলেজের ছাত্রী মাহবুবা রহমান আঁখির মৃত্যুর ঘটনায় সেন্ট্রাল হসপিটালের লাইসেন্স বাতিলসহ ৪ দফা দাবিতে মানববন্ধনে করেছেন সাত কলেজের শিক্ষার্থীরা। দাবি বাস্তবায়নে ২৪ ঘণ্টা সময় বেঁধে দিয়েছেন তারা।

সোমবার (১৯ জুন) হাসপাতালের সামনে আয়োজিত সংবাদ মানববন্ধনে এসব দাবি জানান তারা। 


মানববন্ধনে উপস্থিত শিক্ষার্থীরা বলেন, ইডেন ছাত্রী আঁখি নবজাতক সন্তানের স্বপ্ন নিয়ে হাসপাতালে এসেছিলেন। কিন্তু সেন্ট্রাল হসপিটাল সে স্বপ্ন ধূলিসাৎ করে দিয়েছে। তাদের প্রতারণা এবং ভুল চিকিৎসার খেসারত হিসেবে নবজাতকসহ নিজের জীবন দিতে হয়েছে। এমন ঘটনার পুনরাবৃত্তি যেন দেশের আর কোনো মেডিকেলে না হয় সেটির সরকারকে নিশ্চিত করতে হবে।

ঢাকা কলেজের গণিত বিভাগের শিক্ষার্থীদের নাজমুল হোসেন অভিযোগ করে বলেন, সেন্ট্রাল হসপিটাল কর্তৃপক্ষ হত্যাকাণ্ড ঘটিয়ে আবার মামলা উত্তোলনের জন্য আঁখির স্বামী ইয়াকুবকে হুমকি দিচ্ছে। এটি অত্যন্ত ঘৃণ্য কাজ। অবিলম্বে সেন্ট্রাল হাসপিটালের পরিচালককে গ্রেপ্তার করে বিচারের আওতায় আনতে হবে। 

আঁখির সহপাঠী ইডেন মহিলা কলেজের ছাত্রী মুনিরা আনজুম বলেন, ফেসবুকে প্রচারণা দেখে ডা. সংযুক্তা সাহার কাছে স্বাভাবিক ডেলিভারির সপ্ন নিয়ে আঁখি এসেছিল। কিন্তু প্রতারণার শিকার হতে হয়েছে। ডাক্তারের অদক্ষতায় আঁখির মূত্রথলি কেটে দেওয়া হয়েছে। বিশেষজ্ঞ ডাক্তারের অনুপস্থিতিতে তার ওপর শারীরিক ও মানসিক নির্যাতন করা হয়েছে। এসব ঘটনা তদন্ত করে অভিযুক্তদের শাস্তির মুখোমুখি করতে হবে।


এ সময় আন্দোলনকারী শিক্ষার্থীরা ৪ দফা দাবি তুলে ধরেন। সেগুলো হলো—

১. ভুল চিকিৎসার মাধ্যমে নবজাতক ও আঁখিকে হত্যাকারী ডাক্তার সংযুক্তাসহ জড়িতদের গ্রেপ্তার করতে হবে।

২. সেন্ট্রাল হসপিটালের লাইসেন্স বাতিল করে পরিচালককে গ্রেপ্তার করতে হবে

৩. দেশের সকল সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোতে স্বাস্থ্য সেবা নিশ্চিতের লক্ষ্যে মনিটরিং সেল গঠনের মাধ্যমে সকলের মৌলিক অধিকার নিশ্চিত করতে হবে।

৪. সেন্ট্রাল হসপিটাল আঁখির পরিবারকে ২ কোটি টাকা আর্থিক ক্ষতিপূরণ দিতে হবে।

এ সব দাবি আগামী ২৪ ঘণ্টার মধ্যে বাস্তবায়ন করা না হলে স্বাস্থ্য মন্ত্রণালয় ঘেরাও করা হবে বলেও জানান তারা।