গণঅধিকারের কাউন্সিল শুরু, প্রার্থী হলেন কিবরিয়াপন্থি মামুন

গণঅধিকারের কাউন্সিল শুরু, প্রার্থী হলেন কিবরিয়াপন্থি মামুন

প্রথম নিউজ, ঢাকা : শেষ পর্যন্ত সমঝোতা না হলেও নাটকীয়তার মধ্য দিয়ে গণঅধিকার পরিষদের প্রথম কাউন্সিল শুরু হয়েছে। এতে নুরুল হক নুর ও রাশেদ খানের পাশাপাশি সাধারণ সম্পাদক পদে প্রার্থী হয়েছেন রেজা কিবরিয়াপন্থি হিসেবে পরিচিত হাসান আল মামুন। 

সোমবার (১০ জুলাই) দুপুর ১টায় পল্টনের জামান টাওয়ারে গণ অধিকার পরিষদের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সম্মেলনে আনুষ্ঠানিক ভোটদান শুরু হয়। 

দলের সদস্য সচিব নুরুল হকের সমর্থকদের ডাকা এই কাউন্সিলে অংশ না নেওয়ার ঘোষণা দিয়েছিলেন আহ্বায়ক রেজা কিবরিয়ার অনুসারীরা। তবে শেষ সময়ে সাধারণ সম্পাদক পদে প্রার্থী হয়েছেন রেজা কিবরিয়ার ঘোষিত সদস্য সচিব হাসান আল মামুন। 

শেষ সময়ে প্রার্থী হওয়ার বিষয়ে দলের যুগ্ম-আহ্বায়ক হাসান আল মামুন বলেন, দলকে সম্ভাব্য ভাঙনের হাত থেকে বাঁচাতে প্রার্থী হয়েছি। দুই পক্ষের মধ্যে শেষ সময় পর্যন্ত সমঝোতার চেষ্টা করা হয়েছে। আজ তো শুধু সভাপতি-সাধারণ সম্পাদক নির্বাচিত হবেন। তাই দলের গুরুত্বপূর্ণ নেতাদের কেউ কাউন্সিলে অংশ না নিলেও পরে কমিটিতে আসার সুযোগ থাকবে।

এদিকে কাউন্সিল প্রত্যাখান করে বেলা ১১টায় ফিলিস্তিনি নাগরিকদের ওপর ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দিয়েছিলেন রেজা কিবরিয়ার অনুসারীরা। সেই কর্মসূচিও স্থগিত করেছেন তারা। ফলে শেষ মুহূর্তে রেজা কিবরিয়ার অনুসারীদের একাংশের সঙ্গে নুরুল হকের সমঝোতার সম্ভাবনা দেখা যাচ্ছে। 


সোমবার (১০ জুলাই) রাজধানীর পল্টনে অবস্থিত গণঅধিকার পরিষদের কেন্দ্রীয় কার্যালয়ে গিয়ে দেখা যায়, ছোট ছোট মিছিল নিয়ে আসছেন দলের জেলা কমিটি ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা। এসময় কাউকে নুর-রাশেদ আবার কাউকে নুর-মামুনের নামে স্লোগান দিতে দেখা গেছে।

জানা গেছে, কাউন্সিলে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে নির্বাচন হচ্ছে। দলের গঠনতন্ত্র অনুযায়ী উচ্চতর পরিষদের আট সদস্য পদেও নির্বাচন হচ্ছে।

দলের গণমাধ্যম সমন্বয়ক ও যুগ্ম-আহ্বায়ক আবু হানিফ বলেন, দুপুর ১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। দুই পক্ষের মধ্যে সমঝোতার সর্বোচ্চ চেষ্টা করা হয়েছে। হাসান আল মামুনের প্রার্থী হওয়ার বিষয়টি ইতিবাচক। বাকি যারা কাউন্সিলের বিরোধিতা করেছেন তারাও দলে ফিরবেন বলে আমরা আশাবাদী। 

গণঅধিকার পরিষদ সূত্রে জানা যায়, জাতীয় কাউন্সিলের ভোটার সংখ্যা ২১৬ জন। গণঅধিকার পরিষদে সভাপতি পদে প্রার্থী তিনজন। তারা হলেন— সদস্যসচিব নুরুল হক নুর, যুগ্ম-আহ্বায়ক নাজমুল উস সাকিব ও সহকারী আহ্বায়ক বায়েজিদ শাহেদ। 

এদিকে সাধারণ সম্পাদক পদে প্রার্থী পাঁচজন। তারা হলেন— যুগ্ম-আহ্বায়ক রাশেদ খান, বিপ্লব কুমার পোদ্দার, মাহফুজুর রহমান খান, হাসান আল মামুন ও যুগ্ম সদস্য সচিব জিল্লু খান। পাশাপাশি উচ্চতর পরিষদের আটটি পদের বিপরীতে প্রার্থী হয়েছেন ১৮ জন। 

গণঅধিকার পরিষদের শীর্ষ দুই নেতা রেজা কিবরিয়া ও নুরুল হকের মধ্যকার বিরোধে বেশ কিছুদিন ধরে দলের মধ্যে অস্থিরতা বিরাজ করছে। দুই পক্ষের মধ্যে পাল্টাপাল্টি অব্যাহতি, অনাস্থা প্রস্তাব ও অপসারণের মতো ঘটনাও ঘটেছে। এর মধ্যে গত ১৯ জুন রেজা কিবরিয়াকে আহ্বায়কের পদ থেকে সরিয়ে রাশেদ খানকে ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব দেওয়া হয়। এর একদিন পর নিজেকে আহ্বায়ক পদে রাখেন রেজা কিবরিয়া। পাশাপাশি নুরুল হক নুরকে সদস্য সচিবের পদ থেকে অপসারণ করে হাসান আল মামুনকে সদস্য সচিব করেন তিনি। এরপর গত ১ জুলাই রেজা কিবরিয়াকে দল থেকে অপসারণ করেন নুরপন্থিরা।