কালো টাকা সাদা করার সুযোগ দেয়ার অর্থ অসততাকে উৎসাহিত করা

বাজেট প্রসঙ্গে জমির উদ্দিন সরকার

কালো টাকা সাদা করার সুযোগ দেয়ার অর্থ অসততাকে উৎসাহিত করা

প্রথম নিউজ, অনলাইন: ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে কালো টাকা সাদা করার সুযোগ প্রদানের অর্থ অসততাকে উৎসাহিত করা বলে মন্তব্য করেছেন বিএনপি'র স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার। শুক্রবার জাতীয় প্রেসক্লাবে সম্মিলিত পেশাজীবী পরিষদের উদ্যোগে ‘সদ্য প্রয়াত সাবেক এটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলীর স্মরণে’ এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

প্রস্তাবিত বাজেটে কালো টাকা সাদা করার প্রসঙ্গ টেনে জমির উদ্দিন সরকার বলেন, এই যে লুটপাটের কালো টাকা বাজেটে ১৫% দিয়ে হোয়াইট (সাদা) করা হয়। যদি ১৫% দিয়ে কালো টাকা সাদা করা যায় তাহলে তো যারা আমরা খেটে খাওয়া লোক আছি তাদের সঙ্গে ওদের (কালো টাকাধারীদের) তো পার্থক্য থাকছে না। যে করাপশন করে টাকা রাখবে, এই টাকা বাজেয়াপ্ত হবে না। ট্যাক্স দিয়ে যদি হোয়াইট করা যায় তাহলে তো ইউ উইল বি এনকারেজিং ডিসঅনেস্টি।

সরকারের উদ্দেশে সাবেক স্পিকার বলেন, এই জন্য আমি এই বিষয়ে (অপ্রদর্শিত আয় সাদা করার বিষয়) সরকারের দৃষ্টি আকর্ষণ করছি। এটি বিবেচনার সময়ে সাবধানে দেখবেন যে, আর্নিং মানি কোন সময়ে গেটিং মানির সঙ্গে এক না হয়, এটুকু অনুরোধ সরকারের কাছে রইল। আইন অঙ্গনে প্রয়াত আইনজীবী এজে মোহাম্মদ আলীর কর্মময় জীবনের কথা তুলে ধরে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান জমির উদ্দিন সরকার।

সম্মিলিত পেশাজীবী পরিষদের আহ্বায়ক অধ্যাপক ডা. এজেডএম জাহিদ হোসেনের সভাপতিত্বে এবং সদস্য সচিব কাদের গণি চৌধুরীর সঞ্চালনায় সভায় অ্যাডভোকেট জয়নাল আবেদীন, রুহুল আমিন গাজী, ব্যারিস্টার কায়সার কামাল, অধ্যাপক লুৎফুর রহমান, অধ্যাপক শামসুল আলম লিটন, আবদুল হালিম মিঞা, শহিদুল ইসলাম, রফিকুল ইসলাম বাচ্চু, সাখাওয়াত হোসেন, অ্যাডভোকেট জামিলা মনসুর, খুরশীদ আলম, জামিলা মমতাজ, শামীমুর রহমাম শামীম, সৈয়দ আবদাল আহমেদ, প্রয়াত এ জে মোহাম্মদ আলীর ছেলে রিয়াজ হোসেন খন্দকার প্রমুখ বক্তব্য রাখেন।