iPhone 16 Pro Max আগের সব আইফোনকে পিছনে ফেলবে

আইফোন ১৬ প্রো ম্যাক্স মডেলের একটি প্রাথমিক CAD রেন্ডার/ফাইলের উপর ভিত্তি করে সম্প্রতি একটি রিপোর্ট পেশ করেছে 9to5Mac

iPhone 16 Pro Max আগের সব আইফোনকে পিছনে ফেলবে

প্রথম নিউজ, অনলাইন ডেস্ক: Apple চলতি বছরের দ্বিতীয়ার্ধে iPhone 15 সিরিজ উন্মোচন করবে বলে আশা করা হচ্ছে। তবে আলোচ্য লাইনআপটি লঞ্চের মুখ দেখার আগেই, ২০২৪ সালে আসন্ন iPhone 16 সিরিজের একটি টপ-অফ-দ্য-লাইন আইফোন মডেলের সম্ভাব্য ফিচার অনলাইনে ফাঁস হল। জানা যাচ্ছে, iPhone 16 Pro Max মডেলটি পূর্বসূরির তুলনায় বড় ডিসপ্লে সাইজের সাথে আত্মপ্রকাশ করবে। Apple এতদিন সর্বাধিক ৬.৭-ইঞ্চি ডিসপ্লে সাইজ সহ আইফোন রিলিজ করেছে। কিন্তু সাম্প্রতিক রিপোর্ট অনুসারে, আগামী বছরে লঞ্চের মুখ দেখতে চলা iPhone 16 Pro Max ফোনকে আরো লম্বা এবং কিছুটা চওড়া ডিসপ্লের সাথে উন্মোচন করা হতে পারে।

অ্যাপল আইফোন ১৬ প্রো ম্যাক্স মডেলের একটি প্রাথমিক CAD রেন্ডার/ফাইলের উপর ভিত্তি করে সম্প্রতি এই রিপোর্ট পেশ করেছে 9to5Mac। রিপোর্ট অনুসারে, আলোচ্য মডেলটিকে ৬.৭-ইঞ্চি নয় বরং ৬.৯-ইঞ্চি ডিসপ্লে সাইজের সাথে নিয়ে আসার পরিকল্পনা করছে টিম কুকের সংস্থাটি। এক্ষেত্রে আসন্ন আইফোন ১৫ প্রো ম্যাক্সের সাথে তুলনা করা হলে, উত্তরসূরি আইফোন ১৬ প্রো ম্যাক্স মডেলটির উচ্চতা ১৫৯.৮ মিমি থেকে ১৬৫ মিমি পর্যন্ত বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। এদিকে, ডিভাইসটির প্রস্থ খুব সামান্য অর্থাৎ ৭৬.৭ মিমি থেকে ৭৭.২ মিমি পর্যন্ত বাড়ানো হতে পারে।

প্রসঙ্গত, অ্যাপল আইফোন ১৬ প্রো ম্যাক্স একমাত্র মডেল নয় যা তুলনামূলক বড় ডিসপ্লের সাথে আসবে। টিএফ সিকিউরিটিজের বিশ্লেষক মিং-চি কুও (Ming-Chi Kuo) হালফিলে দাবি করেছেন যে, ২০২৩ সালের সেপ্টেম্বরে আসন্ন আইফোন ১৫ প্রো -এর তুলনায় ‘সামান্য বড়’ ডিসপ্লে অফার করতে পারে আইফোন ১৬ প্রো। এক্ষেত্রে, ১৫তম প্রজন্মের আইফোনটি পূর্বসূরির ন্যায় ৬.১-ইঞ্চির টাচ স্ক্রিনের সাথে আসবে হয়তো। বিপরীতে, iPhone 16 Pro ফোনে বৃহত্তর ৬.৩-ইঞ্চির ডিসপ্লে দেখা যেতে পারে। মূলত নতুন পেরিস্কোপ ক্যামেরা লেন্স দেওয়ার জন্য ডিভাইসটির ডিসপ্লে সাইজ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।

লক্ষ্যণীয় বিষয়, iPhone 16 Pro এবং iPhone 16 Pro Max ফোন দুটি লঞ্চ হতে কমপক্ষে এক বছর বাকি। যার অর্থ এই মুহূর্তে সামনে আসা তথ্য যে ১০০% সঠিক হবে – এই কথা হলফ করে বলা সম্ভব নয়। তাই আইফোন ১৬ সিরিজের মডেলগুলির নিশ্চিত ফিচার-তালিকা জানতে আমাদের আগামী বছরের দ্বিতীয়ার্ধে পর্যন্ত অপেক্ষারত থাকতে হবে।