ইউক্রেনে গোলার আঘাতে ফরাসি সাংবাদিক নিহত

ইউক্রেনে গোলার আঘাতে ফরাসি সাংবাদিক নিহত

প্রথম নিউজ, ডেস্ক : ইউক্রেনে গোলার আঘাতে ফ্রান্সের এক সাংবাদিক নিহত হয়েছেন। নিহত ওই সাংবাদিকের নাম আরমান সোলডিন। তিনি বার্তাসংস্থা এএফপি’র হয়ে কাজ করতেন। মঙ্গলবার (৯ মে) ইউক্রেনের পূর্বাঞ্চলীয় বাখমুতের কাছে দায়িত্বপালনের সময় প্রাণ হারান তিনি।

বুধবার (১০ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।


প্রতিবেদনে বলা হয়েছে, পূর্ব ইউক্রেনের যুদ্ধ অঞ্চল থেকে রিপোর্ট করার সময় ৩২ বছর বয়সী এক ফরাসি সাংবাদিক নিহত হয়েছেন। নিহত আরমান সোলডিন এএফপি বার্তাসংস্থার জন্য কাজ করতেন এবং মঙ্গলবার বাখমুতের ঠিক পশ্চিমে চাসিভ ইয়ারের কাছে রকেটের আঘাতে তিনি মারা যান।

বিবিসি বলছে, ইউক্রেনের পূর্বাঞ্চলের ওই এলাকায় ইউক্রেনীয় সৈন্যদের সাথে থাকাকালীন সাংবাদিকদের একটি দল মঙ্গলবার সাড়ে চারটার দিকে আক্রমণের শিকার হয়। আর সেখানেই প্রাণ হারান আরমান সোলডিন।

এদিকে যুদ্ধক্ষেত্রের সামনের সারিতে থেকে দায়িত্বপালনের সময় প্রাণ হারানোয় সোলডিনের কাজের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। টুইটারে দেওয়া এক বার্তায় তিনি লিখেছেন, ‘তার প্রিয়জন এবং সহকর্মীদের সাথে আমরাও শোকাহত।’

অন্যদিকে এএফপি’র চেয়ারম্যান ফ্যাব্রিস ফ্রাইস বলেছেন, সোলডিনের মৃত্যুতে ফরাসি এই বার্তাসংস্থা ‘বিধ্বস্ত’ হয়েছে। তিনি বলেন, ‘ইউক্রেনের সংঘাত কভার করার জন্য সাংবাদিকরা প্রতিদিন যে ঝুঁকি ও বিপদের সম্মুখীন হচ্ছেন এই ঘটনা সেটিই সামনে এনেছে।’

সংস্থাটির ইউরোপীয় পরিচালক ক্রিস্টিন বুহাগিয়ার নিহত আরমান সোলডিনকে ‘উৎসাহী, উদ্যমী এবং সাহসী’ ব্যক্তি বলে স্মরণ করেন। এছাড়া সোলডিন ‘তার কাজের প্রতি সম্পূর্ণভাবে নিবেদিত’ ছিলেন বলেও জানান তিনি।

এছাড়া রাজনৈতিক দল-মতের ঊর্ধ্বে উঠে ফরাসি আইনপ্রণেতারা ফ্রান্সের জাতীয় পরিষদে দাঁড়িয়ে সোলডিনকে শ্রদ্ধা জানিয়েছেন।

বিবিসি বলছে, গত বছরের ফেব্রুয়ারিতে রাশিয়ার আগ্রাসনের পর ইউক্রেনে যাওয়া প্রথম এএফপি দলের অংশ ছিলেন আরমান সোলডিন। এছাড়া গত বছরের সেপ্টেম্বর থেকে সেখানে বসবাসও করছিলেন তিনি।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় সোলডিনের পরিবার এবং সহকর্মীদের প্রতি ‘সমবেদনা’ জানিয়ে বলেছে: ‘তিনি বিশ্বকে সত্য সম্পর্কে অবহিত করার জন্য তার জীবন উৎসর্গ করেছেন। তার কাজ ও ত্যাগ বেঁচে থাকবে।’

এদিকে সাংবাদিক নিহতের ঘটনায় হোয়াইট হাউসও শ্রদ্ধা নিবেদন করে বলেছে, ‘রাশিয়ার আগ্রাসনের ভয়াবহতার ওপর আলোকপাত করতে গিয়ে’ যারা তাদের জীবন হারিয়েছেন তাদের কাছে বিশ্ব ‘ঋণী’।

কমিটি টু প্রোটেক্ট জার্নালিস্টস নামক সংস্থার তথ্য অনুসারে, সোলডিন বসনিয়ায় জন্মগ্রহণ করেছিলেন এবং ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে যুদ্ধের বিষয়ে রিপোর্ট করার সময় নিহত হওয়া ১৫তম সাংবাদিক তিনি।

এছাড়া ইউক্রেন যুদ্ধের খবর কাভার করতে গিয়ে পিয়েরে জাকরজেউস্কি এবং ফ্রেডেরিক লেক্লার্ক-ইমহফ নামে অন্তত আরও দুই ফরাসি সাংবাদিক ইতোপূর্বে নিহত হয়েছেন।